https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪

চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭.৩১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
জুন ৫, ২০২৪ ২:১৫ অপরাহ্ণ । ৩১ জন
Link Copied!

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের ভোট চলছে। বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্থাৎ প্রথম ৪ ঘণ্টায় ভোট পড়েছে ১৭ দশমিক ৩১ শতাংশ। এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম।

আরও পড়ুন : উপজেলা নির্বাচন/ শেষ ধাপের ভোট চলছে

বুধবার (৫ জুন) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিচ্ছে, শান্তিপূর্ণভাবে ভোট চলছে। এখনো কোন অনিয়মের ঘটনা ঘটেনি। তবে ছোট কয়েকটি বিছিন্ন ঘটনায় ব্যবস্থা নেয়া হয়েছে।

দিনের শেষ ভাগে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশাবাদী তিনি।

আরও পড়ুন : এইচএসসি পরীক্ষা/ দেড় মাস বন্ধ থাকবে কোচিং সেন্টার

চতুর্থ ধাপের ভোটের জন্য তফশিল ঘোষণা হয়েছিল ৫৫ উপজেলায়। তবে ৬০ উপজেলায় আজ ভোট হচ্ছে। এর আগে মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে বিভিন্ন উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনী সামগ্রী দেওয়া হয়। ঘূর্ণিঝড় রেমালের কারণে স্থগিত হওয়া চাঁদপুরের ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা পরিষদের ভোট আজ অনুষ্ঠিত হচ্ছে।

এ ধাপে ৬০টি উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ২৫১ জন প্রার্থী। আর ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী লড়ছেন। পাঁচ হাজার ১৪৪টি ভোটকেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার ভোট প্রয়োগ করবেন।

ঘোষিত তফশিল অনুযায়ী, উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিলো ৯ মে। মনোনয়ন যাচাইবাছাই হয় ১২ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল হয় ১৩ থেকে ১৫ মে।

আরও পড়ুন : দায়িত্ব নিলেন র‌্যাবের নতুন মহাপরিচালক

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিলো ১৯ মে। প্রতীক বরাদ্দ দেয়া হয় ২০ মে। এই ধাপে ৯টি উপজেলায় ভোট হচ্ছে ইভিএম-এ। অন্যগুলোতে ব্যালটে ভোটগ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনের া্রথম ধাপের ভোট হয় ৮ মে ১৩৯ উপজেলায়। এরপর দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলায় ২১ মে। তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট হয় ২৯ মে। চতুর্থ ধাপে ৫৬ উপজেলায় ভোট অনুষ্ঠিত হচ্ছে আজ।