https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

চতুর্থ বিয়েতে কর দিতে হবে ৫০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ৮:১৮ অপরাহ্ণ । ৭১ জন
Link Copied!

বিয়েতেও কর আরোপ করলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সিটি করপোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রথম বিবাহ বা প্রথম স্ত্রীর মৃত্যুর পর প্রথম বিবাহের ক্ষেত্রে ১০০ টাকা কর দিতে হবে। আর প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে ৩য় বিয়ে করলে গুণতে হবে ২০ হাজার টাকা কর।

শুধু তাই নয়, প্রথম তিন স্ত্রীর জীবদ্দশায় অনুমতিক্রমে চতুর্থ বিয়ে করার ক্ষেত্রে গুণতে হবে ৫০ হাজার টাকা।

প্রথম স্ত্রী যদি মানসিক ভারসাম্যহীন বা বন্ধ্যা হয় উপরোক্ত শর্ত তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এক্ষেত্রে ২০০ টাকা কর আরোপ করা হয়েছে।

ডিএসসিসির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমানে বিবাহ নিবন্ধন কার্যক্রম ম্যানুয়ালি চললেও শিগগিরই তা অনলাইনে নিয়ে আসা হবে। আর এটি চালু হলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও বিবাহ কর পরিশোধ করা যাবে।

বিয়ের নিবন্ধন কার্যক্রম শৃঙ্খলায় আনতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তারা বলছে, এতে নিবন্ধন প্রক্রিয়া সমৃদ্ধ হবে। ভবিষ্যতে বিবাহ বিচ্ছেদ বা অন্যান্য ক্ষেত্রে এসব তথ্য খুব সহজেই ব্যবহার করা যাবে।