https://bangla-times.com/
ঢাকাসোমবার , ৪ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

একমাস পর প্রকাশ্য কর্মসূচি নিয়ে আসছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৪, ২০২৩ ৫:৩৭ অপরাহ্ণ । ১০৯ জন
Link Copied!

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার দাবিতে একদফা আন্দোলনের ধারাবাহিকতায় এক মাসেরও বেশি সময় পর প্রকাশ্য কর্মসূচির ঘোষণা দিলো মাঠের বিরোধী দল বিএনপি। আগামী ১০ ডিসেম্বর রাজধানীসহ সারাদেশে গুম-খুনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে দলটি।

সোমবার (৪ ডিসেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় আগামী বুধ ও বৃহস্পতিবার আবারও ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ সময় রিজভী বলেন, ১০ ডিসেম্বর (রবিবার) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গুম, খুন, গায়েবী মামলায় গ্রেফতার ও মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপির দলীয় নেতা-কর্মী ও নাগরিকদের পরিবারের সদস্যদের ঢাকাসহ সহ সারা দেশের জেলা সদরে মানববন্ধন পালিত হবে।

অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপির এই নেতা আরও বলেন, দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ প্রাচার ও সিন্ডিকেট বাজী, গত ২৮ অক্টোবরের মহা-সমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎিসা এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতা-কর্মীদের গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশী, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘন্টার সর্বাত্মক অবরোধ পালন করা হবে।

২৮ অক্টোবরের সহিংসতার পর থেকে প্রায় ধারাবাহিকভাবে হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপি। কর্মসূচি ঘোষণা হলেও দলটির কেন্দ্রীয় নেতাদের প্রকাশ্যে তেমন একটা দেখা যায়নি। নয়া পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়টিও ২৮ অক্টোবরের পর থেকে তালাবদ্ধ। গ্রেপ্তারের ভয়ে নেতাকর্মীরা সেদিকে যাচ্ছেন না। হরতাল অবরোধের কর্মসূচির ঘোষণাও এসেছে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে।

গত ২৮ অক্টবরের পর রাজধানীসহ সারাদেশে তিন শতাধিক যানবাহনে আগুন দেওয়া হয়েছে।