https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩

ঋণখেলাপিদের চিহ্নিত করতে প্রার্থীদের তথ্য চাইল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২৮, ২০২৩ ৪:৩০ পূর্বাহ্ণ । ৪৪ জন
Link Copied!

সংসদ নির্বাচনে ঋণখেলাপিদের চিহ্নিত করতে সম্ভাব্য সব প্রার্থীর তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৭ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) অতিরিক্ত পরিচালক এ সংক্রান্ত চিঠি সকল রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলমকে পাঠানো হয়।

তাতে বলা হয়, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের ঋণখেলাপ সংক্রান্ত তথ্য প্রদানের লক্ষ্যে সকল প্রার্থীর পূর্ণনাম, পিতার নাম, মাতার নাম, স্বামীর নাম বাংলা ও ইংরেজিতে, জাতীয় পরিচয়পত্র নম্বর (এনআইডি), করদাতা শনাক্তকরণ সংখ্যা (টিআইএন), জন্ম তারিখ, স্থায়ী ও বর্তমান ঠিকানা সম্বলিত তথ্য নির্দিষ্ট ছক অনুযায়ী যথাযথভাবে পূরণ করে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের সিল ও স্বাক্ষর, ফোন নাম্বারসহ ই-মেইলে পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

নির্বাচন কমিশনে পাঠানো ওই চিঠিতে সংসদীয় আসনভিত্তিক মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের প্রার্থিতা বাছাইয়ের দিন, তারিখ ও সময় জানানোর জন্যও বলা হয়েছে।

এর আগে নির্বাচন কমিশন থেকে ঋণখেলাপিদের তথ্য দিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছিল। ঋণখেলাপিরা আইন অনুযায়ী নির্বাচনে প্রার্থী হতে পারেন না। এ কারণেই মনোনয়নপত্র বাছাইয়ের সময় ব্যাংক থেকে প্রাপ্ত তথ্যের সঙ্গে সম্ভাব্য প্রার্থীর দেওয়া তথ্য মিলিয়ে দেখেন রিটার্নিং কর্মকর্তারা।