https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

উল্লাপাড়ায় মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৮০ মেট্রিক টন

মো. সৌরভ হোসাইন, সিরাজগঞ্জ
নভেম্বর ৩০, ২০২৩ ৮:৪০ পূর্বাহ্ণ । ৮৬ জন
Link Copied!

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সরিষা ফুলের মধু সংগ্রহে মৌ খামার বসানো শুরু হয়েছে। বিভিন্ন এলাকা থেকে খামারীরা মৌ বক্সগুলো নিয়ে আসছেন।

উপজেলা কৃষি অফিস থেকে জানানো তথ্যমতে, এবারের মৌসুমে উপজেলায় ২৩ হাজার ৬১১ হেক্টর পরিমাণ জমিতে সরিষা ফসল আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ১৬ হাজার হেক্টর জমির সরিষা ফসল ঘিরে ১২৫ টি মৌ খামার বসানো এবং ১ লাখ ৮০ হাজার কেজি (১৮০ মেট্রিক টন) মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

উপজেলার উধুনিয়া, বড়পাঙ্গাসী,মোহনপুর, বাঙ্গালা, পূর্ণিমাগাঁতী, দূর্গানগর, কয়ড়া ইউনিয়ন এলাকায় আবাদী মাঠে বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ করা হয়েছে। এরই মধ্যে আগাম করে আবাদ করা সরিষা ফসলে ফুল আসছে। উপজেলার সলঙ্গা ইউনিয়নের জগজীবনপুর শহরিয়ারপুর মাঠে শত শত বিঘা জমিতে আগাম আবাদের সরিষা ফসলে ফুল এসেছে। গত দিন দশেক হলো আফিয়া মৌ খামার নামের একটি মৌ খামার বসানো হয়েছে।

খামার মালিক আমিরুল ইসলাম জানান, তিনি মাঠে ৮০টি মৌ বক্স বসিয়েছেন। আর দিন পাচেক পর এর মাচা থেকে প্রথম মধু সংগ্রহ করবেন। এবারের মৌসুমে সরিষা ফুল থেকে প্রায় দেড় টন মধু সংগ্রহের আশা লক্ষ্য নিয়ে খামার বসিয়েছেন। তিনি প্রায় সাত বছর হলো এ পেশায় আছেন বলে জানান। বাঙ্গালা ইউনিয়নের ধরইল এলাকায় মাঠে মৌ খামার বসানো হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সূবর্ণা ইয়াসমিন সূমী বাংলা টাইমসকে বলেন, জেলার মধ্যে উল্লাপাড়ায় সরিষা ফসলের আবাদ বেশী জমিতে হয়। এবারেও তাই হয়েছে। এরই মধ্যে মৌ খামারীরা আসতে শুরু ও মৌ খামার বসানো হচ্ছে। মৌ খামার গুলোর বিষয়ে তার বিভাগ থেকে সার্বিক খোঁজখবর নেওয়া এবং বিভিন্ন পরামর্শ দেওয়া হয়ে থাকে।